প্রচণ্ড দাবদাহে দক্ষিণ-পূর্ব এশিয়ায় মানুষের ত্রাহি অবস্থা

প্রচণ্ড গরমে এশিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলের মানুষের রীতিমত ত্রাহি ত্রাহি অবস্থা। ভিয়েতনাম, থাইল্যান্ড ও লাওসে গত এক সপ্তাহে তীব্র গরম পড়েছে। প্রচণ্ড দাবদাহে তাপমাত্রার নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। ভিয়েতনামে এ যাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে।

ন্যাশনাল সেন্টার ফর হাইড্রো মেটিওরোলজিক্যাল ফোরকাস্টিং জানায়, গত শনিবার উত্তর থান হোয়া প্রদেশে দেশটির ইতিহাসে সর্বোচ্চ ৪৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। চার বছর আগে যে রেকর্ড ছিল ৪৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে শিগগিরই এ তাপমাত্রা আরও বেড়ে যাবে। দেশটির উত্তরাঞ্চলীয় থান হোয়া প্রদেশে তাপমাত্রার এ রেকর্ড হয়। সেখানে কর্মকর্তারা দিনের সবচেয়ে গরমের সময়টিতে লোকজনকে ঘরে থাকার পরামর্শ দিয়েছেন। এর আগে ২০১৯ সালে ভিয়েতনামের কেন্দ্রীয় তিন প্রদেশে ৪৩ দশমিক ৪ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

বর্তমানে ওই অঞ্চলের অন্য দেশগুলোও চরম গরম আবহাওয়ার মধ্য দিয়ে যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি। থাইল্যান্ডের পশ্চিমাঞ্চলীয় মার্ক প্রদেশে ভিয়েতনামের মতো একই রকম ৪৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এরই মধ্যে মিয়ানমারের গণমাধ্যমও পূর্বের একটি শহরে এক দশকের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করার খবর জানিয়েছে।

গরমের মৌসুমের আগে দুই দেশেই গরম সময় যায়। তবে এবার তাপমাত্রা বেড়ে আগের রেকর্ডও ভেঙে দিয়েছে।

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে জলবায়ু পরিবর্তনবিষয়ক বিশেষজ্ঞ নগুয়েন হুই বলেন, ‘জলবায়ু পরিবর্তন এবং বিশ্ব ঊষ্ণায়নের আবহে ভিয়েতনামে তাপমাত্রার নতুন রেকর্ড উদ্বেগজনক। এই রেকর্ডের পুনরাবৃত্তি অনেকবারই হবে বলে আমার বিশ্বাস।’

সেই শিল্পযুগের শুরু থেকে বিশ্ব এরই মধ্যে প্রায় ১.১ ডিগ্রি সেলসিয়াস উষ্ণ হয়ে গেছে। গ্রিনহাউস গ্যাস নিঃসরণ অনেকখানি কমিয়ে আনতে বিভিন্ন দেশের সরকার উদ্যোগ না নেয়া পর্যন্ত তাপমাত্রা বাড়তেই থাকবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //